| |
               

মূল পাতা জাতীয় বায়তুল মোকাররমের খতিব হলেন ড. ওয়ালিয়ুর রহমান খান


বায়তুল মোকাররমের খতিব হলেন ড. ওয়ালিয়ুর রহমান খান


রহমত নিউজ     29 August, 2024     07:15 PM    


ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতনের পর আত্মগোপনে চলে গেছেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব মাওলানা মুফতী রুহুল আমীন। নতুন খতিবের দায়িত্ব পেয়েছেন হাফেজ মাওলানা মুফতী ড. ওয়ালিয়ুর রহমান খান। 

বৃহস্পতিবার (২৯ আগস্ট) বিষয়টি নিশ্চিত করেছেন ধর্ম মন্ত্রণালয়ের সচিব মু. আ. হামিদ জমাদ্দার। 

তিনি বলেন, বায়তুল মোকাররমের খতিব ৫ আগস্টের পর মসজিদে নামাজ পড়াতে আসছেন না। তাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়ার পরও যোগদান করেননি। তাই নতুন একজনকে নামাজ পড়ানোর জন্য দায়িত্ব দেওয়া হয়েছে।

জানা গেছে, হাফেজ মাওলানা মুফতী ড. ওয়ালিয়ুর রহমান খান বিগত দুই জুমাতেও খতিবের দায়িত্ব পালন করেছেন। তিনি ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের মুহাদ্দিস (৫ম গ্রেড) পদে ১৮ বছর ধরে কর্মরত। ইসলামী বিশ্ববিদ্যালয় (কুষ্টিয়া) থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন তিনি।

মুফতী ওয়ালিয়ুর রহমান খান বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়ার (বেফাক) সাবেক মহাসচিব ও আজীবন সহসভাপতি। তিনি ফরিদাবাদ জামিয়া ও দারুল উলুম মিরপুর-৬ মাদরাসার মোহতামিম, জামিয়া ইমদাদিয়ার সাবেক নায়েবে মোহতামিম ও সাবেক জাতীয় সংসদ সদস্য মাওলানা আতাউর রহমান খানের দ্বিতীয় ছেলে। 

তিনি হিফজুল কুরআন থেকে শুরু করে দাওরায়ে হাদিস (মাস্টার্স) পর্যন্ত কিশোরগঞ্জের জামিয়া ইমদাদিয়া মাদরাসায় পড়াশোনা করেছেন। এ ছাড়া, ঢাকা নেসারিয়া কামিল মাদরাসা থেকে কৃতিত্বের সঙ্গে কামিল পাস করেন। একটি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর (এমএ) ডিগ্রি নেন। দেশের অন্যতম শীর্ষ কওমি মাদরাসা রাজধানী ঢাকার জামিয়া হুসাইনিয়া আরজাবাদ মাদরাসা থেকে ইফতা (মুফতী) সনদ লাভ করেন।